শিরোনামঃ
জন্মাষ্টমীর শুভেচ্ছা জানালেন বনশ্রী বিশ্বাস স্মৃতি কনা শুভ জন্মাষ্টমীর শুভেচ্ছা জানালেন জাপান আওয়ামী লীগের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার মো: জসীম উদ্দিন প্রধান দৌলতপুরে সাংবাদিকের নামে মামলা,প্রত্যাহারের দাবিতে মানব বন্ধন। কাতারে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশী নিহত শান্তিরক্ষা মিশনে লেবানন যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ সংগ্রাম স্বাস্থ্যখাতের দুর্নীতি দূর করতে কঠোর পদক্ষেপ সরকারের : হানিফ অসচ্ছল শিক্ষার্থীদের মোবাইল কিনতে টাকা দেবে সরকার প্রধানমন্ত্রীর করোনাকালীন আর্থিক সহায়তা পেলেন রাঙ্গামাটির সাংবাদিকরা আত্রাইয়ে ১৮ গৃহহীন পরিবার পেলো দুর্যোগ সহনীয় পাকাঘর মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ আ.লীগের সাবেক সহ-সম্পাদক সাখাওয়াত হোসেন মোহনের নেতৃত্বে ৫শত বৃক্ষরোপন

পুরোদমে চলছে সব মেগা প্রকল্পের কাজ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, উন্নয়ন একটি ধারাবাহিক এবং চলমান প্রক্রিয়া। কোভিড-১৯-এর কারণে বৈশ্বিক উন্নয়ন কাজে আকস্মিক বাধা এলেও এর মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গতি সঞ্চার হয়েছে। গত দুই/তিন মাসে কিছু প্রকল্পের সীমিত আকারে কাজ হয়েছে। এখন সকল কাজ চলছে পুরোদমে।

রবিবার জাতীয় সংসদ ভবন এলাকায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সরকারী বাসভবন থেকে দেয়া এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। মন্ত্রী যোগাযোগ খাতের উন্নয়ন প্রকল্পগুলোর সর্বশেষ অগ্রগতি তুলে ধরেন ভিডিও বার্তায়। এসময় তিনি বিএনপির বিভিন্ন প্রশ্নের জবাবসহ আসন্ন ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিয়েও কথা বলেন। করোনার মহামারীর সময়েও প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প পদ্মা সেতুর নির্মাণ কাজ শত প্রতিকূলতার মাঝেও থেমে থাকেনি একথা উল্লেখ করে মন্ত্রী বলেন, যানবাহন চলাচলে ইতোমধ্যে ৩১টি স্ল্যাব স্থাপন করা হয়েছে, দৃশ্যমান হয়েছে চার হাজার ৬৫০ মিটার। এছাড়া ইতোমধ্যেই স্থাপিত স্প্যান বা ট্রাসের ওপর যানবাহন চলাচল স্থাপনের কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, ৩০ জুন পর্যন্ত মূল সেতুর শতকরা ৮৯ ভাগ কাজ শেষ হয়েছে। কাজ শেষ হয়েছে শতকরা ৭৩ ভাগ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮০ দশমিক ৫০ শতাংশ।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, জাইকার অর্থায়নে নতুন প্রজন্মের স্বপ্নের প্রকল্প মেট্রোরেল রুট-৬ এর কাজ এগিয়ে চলেছে। প্রকল্পে কর্মরত জনবলের কোভিড-১৯ পরীক্ষা শেষে তাদের কর্মে নিয়োগ করা হচ্ছে। প্রকল্প এলাকায় অবস্থান নিশ্চিত করতে নির্মাণ করা হচ্ছে আবাসিক স্থাপনা।

মেট্রো রেলের স্টেশন নির্মাণ কাজ শুরুর কথা জানিয়ে সড়ক পরিবহজন মন্ত্রী বলেন, স্টেশন নির্মাণের কাজ শুরু হয়েছে। করোনার শুরুর দিকে কিছুটা থমকে গেলেও এখন পুরোদমে চলছে মেট্রোরেলের কাজ। স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করেই প্রকল্প এগিয়ে নেয়া হচ্ছে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ কাজ এগিয়ে চলেছে জানিয়ে মন্ত্রী বলেন, করোনাকালে থেমে থাকেনি নদীর খনন কাজ। ইতোমধ্যে দুই দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ একটি টিউবের দুই দশমিক ৩ কিলোমিটার খনন শেষ হয়েছে। সম্প্রতি টানেলের অন্যান্য কাজেও পূর্ণ গতি ফিরে এসেছে। এ প্রকল্পের এ পর্যন্ত অগ্রগতি শতকরা ৫৬ ভাগ।

কাদের বলেন, ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে ঢাকা টু চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ গতি ফিরে পেয়েছে। করোনার আঘাতে প্রথমদিকে কাজ সীমিত পর্যায়ে চললেও এখন গতি পেয়েছে। ইতোমধ্যেই এ প্রকল্পের সঙ্কট দূর হয়েছে।

গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ থেমে নেই জানিয়ে সেতুমন্ত্রী বলেন, এ প্রকল্পের কাজ সীমিত পরিসরে চলছে। চীনা ঠিকাদারের কিছুটা সমস্যা দেখা দেয়ায় ইতোমধ্যে আমরা চীনা দূতাবাসের সহযোগিতা চেয়েছি। তবে এ প্রকল্পের আওতায় গাজীপুর-ঢাকা করিডোরের দ্রুত মেরামত কাজ শেষ করা হয়েছে।

মন্ত্রী বলেন, আপনারা জেনে আনন্দিত হবেন যে ঢাকা-সিলেট হাইওয়ের চার লেনে উন্নীতকরণের সকল বাধা পেরিয়ে আশার মুখ দেখেছে। সম্প্রতি এডিবি এ প্রকল্পে অর্থায়নে চূড়ান্ত সম্মতি জ্ঞাপন করেছে। এডিবির নিজস্ব বাজেটে অর্থায়ন অনুমোদন পেয়েছে। বর্তমানে নক্সা প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে। শীঘ্রই প্রকল্পটি একনেকে উপস্থাপন করা হবে।

তিনি বলেন, পায়রা সেতুর নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। গত দুই-তিন মাসে সেতুর নদীর মধ্যবর্তী অংশের কাজ চলেছে সীমিত পর্যায়ে। ইতোমধ্যে ২০০ শ্রমিকের জন্য প্রকল্প এলাকায় বাসস্থান নির্মাণের ফলে নির্মাণকাজ গতি সঞ্চারিত য়েছে। এ প্রকল্পে নির্মাণ কাজের অগ্রগতি মূলসেতুর ৬৫ ভাগ এবং পুরো প্রকল্পের অগ্রগতি প্রায় ৫৯ শতাংশ।

ভারতীয় ঋণ কর্মসূচীর আওতায় আশুগঞ্জ নদীবন্দর হতে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ চলমান জানিয়ে সড়ক মন্ত্রী বলেন, তিনটি প্যাকেজে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে দু’টি প্যাকেজের কাজ চলছে। অপর প্যাকেজের দরপত্র প্রক্রিয়াধীন আছে।

তিনি বলেন, কক্সবাজারের মাতারবাড়ি সংযোগ সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ কিছুদিন বন্ধ ছিল। বিদেশী জনবল কর্মরত থাকায় সাময়িক বন্ধ শেষে জুনের প্রথম সপ্তাহ থেকে কাজ শুরু হয়েছে। এ পর্যন্ত এ প্রকল্পের অগ্রগতি ২৪ শতাংশ।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব প্রতিপালন করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সেতু বিভাগের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের কাজ এগিয়ে নিতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, করোনাজনিত আকস্মিক স্থবিরতা কাটিয়ে উন্নয়নকাজে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

তিনি বলেন, বাংলাদেশ এখন তিনটি চ্যালেঞ্জ মোকাবেলা করছে। করোনার সংক্রমণ রোধ, বন্যাকবলিত জেলাসমূহে মানুষের সুরক্ষা এবং আসন্ন ঈদে মানুষের সমাগম তথা ভিড় এড়ানো। নিজেদের বেঁচে থাকার স্বার্থে আসন্ন ঈদ-উল-আজহায় স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি ভিড় এড়িয়ে চলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

গ্রেফতারকৃতদের পরিচয় তারা অপরাধী ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ত্রাণ চুরিসহ নানা অপরাধে যারা গ্রেফতার হচ্ছেন তাদের পরিচয়, তারা অপরাধী। অপরাধীদের বিরুদ্ধে আইন আদালত কি ব্যবস্থা নেবে না? বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাব দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

সরকার জেল ভর্তি করে ফেলেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এমন অভিযোগ প্রসঙ্গে কাদের বলেন, ‘বিএনপির কোন শীর্ষ নেতা কিংবা কেন্দ্রীয় কমিটির কোন নেতা জেলে গেছেন? তারপরও বিএনপি প্রতিদিন অশ্লীল ভাষায় সরকারের বিরুদ্ধে বিষোদগার করছে। আর সরকার সহনশীলতার পরিচয় দিচ্ছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা সরকার উন্নয়নমুখী সরকার। জনগণের জীবনমান উন্নয়ন ও সামাজিক নিরাপত্তায় চলমান উন্নয়ন প্রবাহ ধরে রেখেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সচেষ্ট। বছরের পর বছর নানা দুর্যোগ মোকাবেলা করেই আজকের উদীয়মান অর্থনীতির দেশ বাংলাদেশ। সঙ্কটে নেতৃত্ব দিয়ে যাওয়া জনগণের দৃঢ় আস্থার অপর নাম শেখ হাসিনা।

পুরাতন বার্তা…

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
© All rights reserved | Jamunar Barta

Desing & Developed BY লিমন কবির