সলঙ্গা গণহত্যা দিবস পালিত

কাইয়ুম মাহমুূদ 

কোরআন খতম ও শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়ার মধ্য দিয়ে সলঙ্গা গণহত্যা দিবস পালিত হয়েছে। রবিবার চড়িয়া জনকল্যাণ সমিতির উদ্যোগে চড়িয়া মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সকাল থেকে বিকেল পর্যন্ত কোরআন খতম করেন বিভিন্ন মাদ্রাসার শিক্ষক ও ছাত্ররা। পরে শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

চড়িয়া জনকল্যান সমিতির সভাপতি আব্দুল হাই খাঁন ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম বলেন, প্রতি বছর দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়। কিন্তু এবছর করোনা মহামারী আকার ধারণ করায় আমারা সিমিত পরিসরে কর্মসূচি হাতে নিয়ে পালন করেছি। কোরআন খতম, শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়েছে।

শহীদ পরিবার-স্বজনদের ইচ্ছে দিবসটি রাষ্টীয়ভাবে না হলেও মুক্তিযোদ্ধা সংসদ দিবসটি পালনে যথাযথ উদ্যোগী হবে।

উল্লেখ্য: ২৫ এপ্রিল সলঙ্গা নৃশংসতম গণহত্যা দিবস। মহান মুক্তিযুদ্ধের সময় হানাদার পাকিস্তানী বাহিনী সলঙ্গায় এদিনটিতে চালায় বর্বর গণহত্যা। পাকিস্তানী সৈন্যরা একযোগে ব্রাশ ফায়ারে সলঙ্গায় হত্যা করে প্রায় ২ শতাধিক মুক্তিকামী ও নিরীহ মানুষকে। সিরাজগঞ্জের সলঙ্গা থানার মধ্যপাড়া চড়িয়া, পাটধারী, কালিবাড়ী, শিকার মগড়াপাড়া, চড়িয়া শিকার দক্ষিণপাড়া, গোলকপুর, কাচিয়ায় চর সংঘটিত হয়েছিল এ গণহত্যাযজ্ঞ।

পাকিস্তান হানাদার বাহিনীর একটি দল সৈয়দপুর হতে ঢাকা যাওয়ার সময় বর্তমান উত্তরবঙ্গ মহাসড়কে পথে ব্যারিকেড পেয়ে গ্রামের মধ্যে ঢুকে পড়ে। তখন গ্রামের নিরীহমানুষ ঘুমিয়ে ছিল। পাকি বাহিনী সুর্যোদয়ের পূর্ব হতে গুলি চালাতে শুরু করে এবং একটানা সকাল ৯ টা পর্যন্ত গুলি চালায় নিরীহ মানুষের উপর। ভস্মীভূত করে দেয় এলাকার ঘরবাড়ী। পশুত্বের হাত হতে রেহাই পায়নি কোলের শিশু পর্যন্ত।

 

পুরাতন বার্তা…

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
© All rights reserved | Jamunar Barta

Desing & Developed BY লিমন কবির